আগে ফেসবুকে কিছু পোস্ট করলে বা ভিডিও আপলোড করলেই ভালো রিচ পাওয়া যেত। কিন্তু এখন অনেকেই অভিযোগ করছেন, পোস্ট করলেও আগের মতো ভিউ বা রিচ মিলছে না। বিশেষজ্ঞদের মতে, ফেসবুকের অ্যালগরিদম ও ব্যবহারকারীর কনটেন্ট স্টাইলের কারণে রিচ কমে যাচ্ছে। জেনে নিন রিচ কমে যাওয়ার ৭টি প্রধান কারণ—
১. ইরেগুলার বা ইনকনসিস্টেন্ট পোস্টিং
ফেসবুক এমন প্রোফাইল বা পেজকে প্রমোট করে যারা নিয়মিত কনটেন্ট শেয়ার করে। অনিয়মিতভাবে সপ্তাহে একদিন পোস্ট করা, আবার হঠাৎ একদিনে একাধিক পোস্ট দেওয়া রিচ কমিয়ে দেয়।
২. অ্যালগরিদম আপডেট
ফেসবুক নিয়মিত অ্যালগরিদম আপডেট করে। এতে অনেক সময় টার্গেট অডিয়েন্সভিত্তিক কনটেন্টকেই প্রাধান্য দেওয়া হয়। ফলে আপনার পোস্ট সবার কাছে না পৌঁছাতে পারে।
৩. লো কোয়ালিটি কনটেন্ট
ছবি, ভিডিও বা টেক্সট—সব ধরনের কনটেন্টের মান এখন ফেসবুক গুরুত্ব দিয়ে দেখে। কোয়ালিটি কম হলে পোস্ট কম মানুষের কাছে পৌঁছায়।
৪. লিংক শেয়ারিং
ফেসবুক চায় না ইউজাররা বাইরের ওয়েবসাইটে চলে যাক। তাই পোস্টে লিংক দিলে রিচ উল্লেখযোগ্যভাবে কমে যায়। এক রিপোর্টে বলা হয়েছে, লিংকযুক্ত পোস্ট প্রায় ৯৫% কম মানুষের কাছে পৌঁছায়।
৫. নিজের ভিডিও নিজে দেখা
অটোপ্লে বা নিজেই বারবার নিজের ভিডিও চালালে সেটি স্প্যাম ভিউ হিসেবে ধরা হয়। এতে ফেসবুক ভিডিওর ভিউ কমিয়ে দেয় এবং রিচও কমে যায়।
৬. লাইক বনাম এঙ্গেজমেন্ট
শুধু লাইক নয়, রিয়েকশন (লাভ, হাহা, ওয়াও) ও কমেন্টও রিচ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কনটেন্টে যদি মানুষ ইমোশনালভাবে রিয়েক্ট করে তবে রিচ বাড়ার সম্ভাবনা বেশি।
৭. অতিরিক্ত কনটেন্ট স্যাচুরেশন
দিন দিন ফেসবুকে কনটেন্টের সংখ্যা বাড়ছে। ফলে প্রতিযোগিতা বেড়ে যাচ্ছে। ফেসবুক ব্যবহারকারীর সামনে শুধু প্রাসঙ্গিক ও মানসম্মত পোস্টই বেশি দেখাতে চায়।
👉 তাই ফেসবুকে ভালো রিচ পেতে চাইলে নিয়মিত, মানসম্পন্ন ও এঙ্গেজিং কনটেন্ট তৈরি করা ছাড়া বিকল্প নেই।

Post a Comment